মেনু নির্বাচন করুন
পাতা

আনসার-ভিডিপি সদস্য

বিগত ১০ বছরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে বর্তমান সরকারের কার্যক্রমসমূহঃ

 

০১।মহিলা আনসার

২০১৪ সালে ৬৭২টি “মহিলা আনসার” পদ সৃষ্টি করে রাজস্ব খাতে স্থায়ী কর্মচারী হিসেবে নিয়োগ প্রদান করা হয়।

 

০২।ব্যাটালিয়ন আনসারদের চাকুরি স্থায়ীকরণ

বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ১৫ বছর সন্তোষজনক চাকুরীকাল সাপেক্ষে ২০০১ সাল থেকে ব্যাটালিয়ন আনসার স্থায়ীকরণ  শুরু হয়। বর্তমানে তাঁরই উদ্যোগে স্থায়ীকরণকাল ১৫ বছর থেকে ৬ বছরে হ্রাস করা হয়েছে। এরই ধারাবহিকতায় ১-১৩ ধাপে বর্তমানে মোট ১২০২২ জন স্থায়ী ব্যাটালিয়ন আনসার হিসেবে কর্মরত।

 

০৩।পদনাম পরিবর্তন

বাহিনীর সক্ষমতা ও কর্মকর্তাদের দক্ষতা বিবেচনায় এনে অন্যান্য বাহিনী ও বিভাগের সাথে মাসঞ্জস্যপূর্ণ করে সরকার জানুয়ারী’১০ এ কর্মকর্তাদের যাবতীয় পদনাম পরিবর্তন অনুমোদন করেন।

 

০৪।পারিবারিক রেশন প্রাপ্তি

বর্তমান সরকার ২০০৯ সালের ২২ মে থেকে বাহিনীর কর্মকর্তা/কর্মচারী এবং ব্যাটালিয়ন আনসারদের পূর্ণাঙ্গ পারিবারিক রেশন চালু করেন।

 

০৫।সদস্য-সদস্যাদের ভাতা বৃদ্ধি

বর্তমান সরকারের আমলে অঙ্গীভূত আনসারদের ভাতা বৃদ্ধি করা হয়েছে।

 

০৬।খাকী পোশাক পরিবর্তন

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আগ্রহে ভিডিপি দলনেত্রী ও সদস্যদের পোশাক পরিবর্তন করা হয়েছে। সাধারন আনসার  এবং ভিডিপি’র খাকী পোশাকের পরিবর্তে নতুন পোশাক প্রদান করা হয়। কর্মকর্তাদের জন্য ওয়ার্কিং ড্রেস প্রবর্তিত হয়েছে।

 

০৭।সেবাপদক চালু

২০১৩ সাল হতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে সেবাপদক চালু করা হয়েছে। চলতি বছরে ৯৭ জনকে এ পদক দেয়া হয়েছে।

 

০৮।আর্থিক অনুদান

কর্মরত অবস্থায় অস্থায়ী ব্যাটালিয়ন আনসার ও সাধারন আনসারদের মৃত্যুবরনকারী সদস্যের পরিবারকে আর্থিক অনুদান প্রদান করা হয়।

 

০৯।শিক্ষাবৃত্তি

বাহিনীর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও সদস্য সদস্যাদের সন্তানদের শিক্ষার মানোন্নয়ন ও আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে জেএসসি/জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ী, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় কৃতিত্ব ও সাফল্য অর্জনকারীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়ে থাকে।

 

১০।জাতীয় সমাবেশ পুরস্কার

বিগত অর্থ বছরের সফল কর্মকান্ডের জন্য ব্যাটালিয়ন আনসার এবং আনসার ভিডিপি সদস্য সদস্যাদের মাঝে জাতীয় পুরস্কার প্রাদান করা হয়। 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter